September 21, 2024, 9:18 am

সংবাদ শিরোনাম
দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান সংসার রেখে ডলিতে আসক্ত কয়েছ৷ বিয়ে ছাড়াই এক সাথে বসবাস ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তিন লাখ জাল টাকা এবং জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামাদিসহ দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের সাবেক এসপি আশরাফুল সহ ১০ পুলিশের বিরুদ্ধে মামলা কুড়িগ্রামে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় প্রভাবশালীদের মৎস্য চাষ প্রতিষ্ঠার পর থেকে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ক্ষেতলাল পৌরসভার বাসিন্দা উখিয়ায় রোহিঙ্গা শিবিরে বিদেশি পিস্তল ও গুলিসহ সন্ত্রাসী আটক কুড়িগ্রামের চিলমারীতে আশ্রয়নের ঘর বানিজ্য

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন।

কারিগরি শিক্ষাকে ধ্বংস করতে একশ্রেণির অসাধু ব্যক্তিরা অপচেষ্টা শুরু করেছেন। চার বছরের ডিপ্লোমা কোর্সকে সংক্ষিপ্ত করে দুই বছর করা হচ্ছে। যার প্রধান ভূমিকা পালন করছে শিক্ষা মন্ত্রণালয়। এই প্রক্রিয়া বন্ধসহ চার দফা দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান এমন অভিযোগ করেন।

তিনি বলেন, যেখানে দেশের যুবসমাজকে কর্মমুখী শিক্ষায় শিক্ষিত করতে কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেখানে শিক্ষা মন্ত্রণালয়ের এক শ্রেণির অসাধু কর্মকর্তা কারিগরি শিক্ষাকে ধ্বংসের মুখে ফেলে দিচ্ছেন।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে কারিগরি কলেজে চার বছরের ডিপ্লোমা কোর্স চলমান রয়েছে। এই কোর্সের গুরুত্ব দেশ-বিদেশেও অনেক। অনেকে ডিপ্লোমা কোর্স শেষ করে বিদেশে ক্যারিয়ার করার সুযোগ পাচ্ছেন। অথচ সেই ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে সময়সীমা শিথিল করে সেটাকে দুই বছর করা হয়েছে। ফলে সব জায়গায় এর গুরুত্ব কমে যাবে। শিক্ষার্থীরাও কারিগরিতে পড়ার আগ্রহ হারাচ্ছে। এমন নেতিবাচক কাজের জন্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান ভূমিকা পালন করছেন বলেও অভিযোগ করা হয়।

প্রকাশ দেব

Share Button

     এ জাতীয় আরো খবর